সঠিক উত্তরটি নির্বাচন করো |
- ভাষায় প্রকাশিত অনুমানের আকারকে বলা হয়—
(A) আশ্রয়বাক্য
(B) যুক্তি
(C) ন্যায়
(D) সিদ্ধান্ত ।
Ans: (B) যুক্তি ।
- যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্য ভাবে নিঃসৃত হয় তাকে বলে—
(A) অবরোহ যুক্তি
(C) বৈজ্ঞানিক আরোহ
(B) উপমাযুক্তি
(D) অবৈজ্ঞানিক আরোহ
Ans: (A) অবরোহ যুক্তি
- *********** . অনুমানের সিদ্ধান্ত আশ্রয়বাক্য থেকে আবশ্যিক আরোহ ভাবে নিঃসৃত হয় না ।
(A) উপমা
(B) মাধ্যম
(C) অবরোহ
(D) আরোহ ।
Ans: (D) আরোহ ।
- আরোহ যুক্তির সিদ্ধান্ত সবসময়ই – –
(A) সত্য
(B) বৈধ
(C) সুনিশ্চিত
(D) সম্ভাব্য ৷
Ans: (D) সম্ভাব্য ৷
- যে যুক্তির সিদ্ধান্ত আশ্রয়বাক্যের চেয়ে অধিক ব্যাপক হয়
(A) অবরোহ
(B) আরোহ
(C) বৈধ
(D) অবৈধ ।
Ans: (B) আরোহ ।
- বৈধতা বা অবৈধতার প্রশ্নটি – এর সঙ্গে যুক্ত ।
(A) অবরোহ যুক্তি
(B) আরোহ যুক্তি
(C) উপমা যুক্তি
(D) বৈজ্ঞানিক যুক্তি ৷
Ans: (B) আরোহ যুক্তি ।
- যুক্তির হেতুবাক্য সত্য হলে সিদ্ধান্ত কখনও মিথ্যা হতে পারে না ।
(A) নিশ্চিত
(B) অনিশ্চিত
(C) বৈধ
(D) অবৈধ
Ans: (C) বৈধ
- যদি কোনো অবরোহ যুক্তির সিদ্ধান্ত সত্য হয় তবে যুক্তিটি-
(A) বৈধ বা অবৈধ হবে
(B) অবশ্যই বৈধ হবে
(C) অবশ্যই অবৈধ হবে
(D) এদের কোনোটিই নয় ।
Ans: (A) বৈধ বা অবৈধ হবে
- অবৈধ যুক্তির সিদ্ধান্ত সত্য হতে পারে না –
(A) উক্তিটি সত্য ও মিথ্যা
(B) উক্তিটি মিথ্যা
(C) উক্তিটি সত্য
(D) উক্তিটি সত্য বা মিথ্যা কোনোটিই নয় ।
Ans: (B) উক্তিটি মিথ্যা
- একটি অবৈধ অবরোহ যুক্তির আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তবাক্য উভয়ই হতে পারে –
(A) উক্তিটি সত্য ও মিথ্যা উভয়ই
(B) উক্তিটি মিথ্যা
(C) উক্তিটি সত্য
(D) উক্তিটি সত্য বা মিথ্যা কোনোটিই নয় ।
Ans: (C) উক্তিটি সত্য
- কোনো যুক্তির সিদ্ধান্ত মিথ্যা হলে যুক্তিটি –
(A) বৈধ ও অবৈধ
(B) অবৈধ
(C) বৈধ
(D) কোনোটিই নয় – হতে পারে ।
Ans: (A) বৈধ ও অবৈধ
- অনুমান যখন ভাষায় প্রকাশিত হয় তখন তাকে বলে—
(A) অনুভূতি
(B) যুক্তি
(C) কল্পনা
(D) সংবেদন ।
Ans: (B) যুক্তি
- বৈধ অবরোহ যুক্তির যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত হবে–
(A) সত্য
(B) মিথ্যা
(C) অনিশ্চিত
(D) বিরোধী ।
Ans: (A) সত্য
- তর্কবিদ্যা হলো একধরনের
(A) আদর্শনিষ্ঠ বিজ্ঞান
(B) বস্তুনিষ্ঠ বিজ্ঞান
(C) মানবিক বিজ্ঞান
(D) নীতিবিজ্ঞান ৷
Ans: (A) আদর্শনিষ্ঠ বিজ্ঞান
- যক্তিবিদ্যার ইংরেজি প্রতিশব্দ হলো
(A) Logig
(B) Logic
(C) Logos
(D) Logike .
Ans: (B) Logic
- “ তর্কবিদ্যা হলো এমন কতকগুলি নীতির আলোচনা , যা উত্তম যুক্তি থেকে মন্দ যুক্তিকে পৃথক করে , ” বলেন –
(A) মিল
(B) কান্ট
(C) কোপি
(D) রাসেল ।
Ans: (C) কোপি
- যুক্তির অবয়ব কীসের দ্বারা গঠিত ?
(A) পদের দ্বারা
(B) বচনের দ্বারা
(C) অবধারণ দ্বারা
(D) অনুমান দ্বারা ।
Ans: (A) পদের দ্বারা
- ইংরেজি ‘ Logic ‘ কথাটি কোন শব্দ থেকে উৎপন্ন হয়েছে ?
(A) ফরাসি শব্দ
(B) গ্রিক শব্দ
(C) ল্যাটিন শব্দ
(D) জার্মান শব্দ ।
Ans: (C) ল্যাটিন শব্দ
- যুক্তি কয় প্রকার ?
(A) দুই
(B) তিন
(C) চার
(D) ছয় ।
Ans: (A) দুই
- অবরোহ যুক্তিটি বৈধ হলে কখনোই এমন হয় না যে –
(A) হেতুবাক্য ও সিদ্ধান্ত উভয়ই সত্য
(B) হেতুবাক্য ও সিদ্ধান্ত উভয়ই মিথ্যা
(C) হেতুবাক্য মিথ্যা কিন্তু সিদ্ধান্ত সত্য
(D) হেতুবাক্য সত্য ও সিদ্ধান্ত সত্য ।
Ans: (C) হেতুবাক্য মিথ্যা কিন্তু সিদ্ধান্ত সত্য
- কোন যুক্তির অবয়বগুলি নিরপেক্ষ বচন ?
(A) অমাধ্যম
(B) মাধ্যম
(C) নিরপেক্ষ
(D) সাপেক্ষ ।
Ans: (A) অমাধ্যম
- বৈধতা কার ধর্ম ?
(A) বচনের
(B) চিন্তার
(C) যুক্তির
(D) বাক্যের ।
Ans: (C) যুক্তির
- যুক্তিতে যে বচনের সত্যতা দাবি করা হয় তাকে কী বলে ?
(A) হেতুবাক্য
(B) অবয়ব
(C) সিদ্ধাস্ত
(D) আশ্রয়বাক্য ।
Ans: (C) সিদ্ধাস্ত
- অবৈধ অবরোহ যুক্তির হেতুবাক্য সত্য হলে সিদ্ধান্তটি
(A) সত্য
(B) মিথ্যা
(C) সত্য ও মিথ্যা
(D) অনিশ্চিত ।
Ans: (B) মিথ্যা
অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক দর্শন – যুক্তি (প্রথম অধ্যায়) অবরোহমূলক তর্কবিদ্যা প্রশ্ন ও উত্তর | HS Philosophy Question and Answer :
- সিদ্ধান্তবাক্য কাকে বলে ?
Ans: কোনো যুক্তিতে যে বাক্যকে প্রমাণ করা হয় , তাকেই বলে সিদ্ধাস্তবাক্য ।
- আরোহ অনুমানের আকারগত ভিত্তি কী ?
Ans: আরোহ অনুমানের আকারগত ভিত্তি হলো — প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ ।
- নিয়ম আরোহের সমস্যা কী ?
Ans: আরোহের সমস্যা হলো— কীভাবে সামান্যীকরণ বৈধ হবে তা নির্ণয় করা ।
- বৈধতা ও সত্যতার মধ্যে পার্থক্য কী ?
Ans: যুক্তির ধর্ম বৈধতা , কিন্তু সত্যতা হলো বচনের ধর্ম ।
- অবৈধ যুক্তি কাকে বলে ?
Ans: যে যুক্তির আশ্রয়বাক্য সত্য অথচ সিদ্ধান্ত মিথ্যা তাকে অবৈধ যুক্তি বলে ।
- অবরোহ যুক্তির বৈধতা কীসের ওপর নির্ভরশীল ?
Ans: অবরোহ যুক্তির বৈধতা যুক্তির আকারের ওপর নির্ভরশীল ।
- আরোহের দু’টি গুরুত্বপূর্ণ চিহ্ন বা লক্ষণ উল্লেখ করো ।
Ans: আরোহের দু’টি গুরুত্বপূর্ণ চিহ্ন বা লক্ষণ হলো – যুক্তিবিদ্যা অতিক্রমণ ও সামান্যীকরণ ।
- যুক্তি কাকে বলে ?
Ans: অনুমান ভাষায় প্রকাশিত হলে তাকে যুক্তি বলে ।
- যুক্তির অবয়বগুলি কী ?
Ans: যুক্তির অংশগুলিকে বলে যুক্তির অবয়ব । অর্থাৎ , যেসব বচন দিয়ে যুক্তি গঠন করা হয় সেগুলি পৃথকভাবে বা সম্মিলিতভাবে যুক্তির অবয়ব । যুক্তি প্রধানত দু’প্রকার অবরোহ যুক্তি ও আরোহ যুক্তি । উভয় প্রকার যুক্তি একাধিক বচন দ্বারা গঠিত হয় । এ বচনগুলিই যুক্তির অবয়ব ।
- অবরোহ যুক্তি কাকে বলে ?
Ans: যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় , তাকে বর অবরোহ যুক্তি ।
- যুক্তি ও যুক্তির আকারের মধ্যে সম্পর্ক কী ?
Ans: একটি যুক্তি হলো তার নির্দিষ্ট যুক্তি আকারের নিবেশন দৃষ্টান্ত ।
- যুক্তির আকার কাকে বলে ?
Ans: একাধিক বচনগ্রাহকের প্রতীকী কাঠামোকে যুক্তির আকার বলা হয় ।
- আরোহ যুক্তির দু’টি বৈশিষ্ট্য লেখো ।
Ans: আরোহ যুক্তির সিদ্ধান্ত সর্বদাই একাধিক যুক্তিবাক্য থেকে নিঃসৃত হয় । আরোহ যুক্তির সিদ্ধান্তটি আশ্রয়বাক্য অপেক্ষা সবসময় ব্যাপকতর হয় ।
- অবরোহ যুক্তির একটি দৃষ্টান্ত দাও ।
Ans: সকল মানুষ হয় মরণশীল জীব । সকল দার্শনিক হয় মানুষ । সকল দার্শনিক হয় মরণশীল জীব ।
- যুক্তিবিদ্যা কী নিয়ে আলোচনা করে ?
Ans: যুক্তিবিদ্যা মূলত এমন কতকগুলি সূত্র বা বিধি নিয়ে আলোচনা করে , যেগুলি দিয়ে বৈধ যুক্তিকে অবৈধ যুক্তির দ্বারা পৃথক করা যায় ।
- নীতিবিদ্যার আলোচ্য বিষয় কী ?
Ans: দর্শনের যে শাখা সামাজিক ব্যক্তির কল্যাণের প্রকৃতি নিয়ে আলোচনা করে , তা – ই হলো নীতিবিদ্যা ।
- অনুমান ও যুক্তির পার্থক্য কী ?
Ans: অনুমান হলো একটা মানসিক প্রক্রিয়া এবং অনুমানের ভাষাগত রূপই হলো যুক্তি ।
- যুক্তিবাক্য বা আশ্রয়বাক্য বা হেতুবাক্য কাকে বলে ?
Ans: যে বাক্য থেকে সিদ্ধান্তকে প্রতিষ্ঠা করা হয় তাকে যুক্তিবাক্য বা আশ্রয়বাক্য বা হেতুবাক্য বলে ।