দর্শন – যুক্তি (প্রথম অধ্যায়) অবরোহমূলক তর্কবিদ্যা প্রশ্ন ও উত্তর

 সঠিক উত্তরটি নির্বাচন করো |

  1. ভাষায় প্রকাশিত অনুমানের আকারকে বলা হয়— 

(A) আশ্রয়বাক্য 

(B) যুক্তি 

(C) ন্যায় 

(D) সিদ্ধান্ত । 

Ans: (B) যুক্তি ।

 

  1. যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্য ভাবে নিঃসৃত হয় তাকে বলে— 

(A) অবরোহ যুক্তি 

(C) বৈজ্ঞানিক আরোহ

(B) উপমাযুক্তি 

(D) অবৈজ্ঞানিক আরোহ

Ans: (A) অবরোহ যুক্তি 

 

  1. *********** . অনুমানের সিদ্ধান্ত আশ্রয়বাক্য থেকে আবশ্যিক আরোহ ভাবে নিঃসৃত হয় না । 

(A) উপমা 

(B) মাধ্যম 

(C) অবরোহ 

(D) আরোহ । 

Ans: (D) আরোহ । 

 

  1. আরোহ যুক্তির সিদ্ধান্ত সবসময়ই – – 

(A) সত্য 

(B) বৈধ 

(C) সুনিশ্চিত 

(D) সম্ভাব্য ৷

Ans: (D) সম্ভাব্য ৷

 

  1. যে যুক্তির সিদ্ধান্ত আশ্রয়বাক্যের চেয়ে অধিক ব্যাপক হয় 

(A) অবরোহ 

(B) আরোহ 

(C) বৈধ 

(D) অবৈধ ।

Ans: (B) আরোহ ।

 

  1. বৈধতা বা অবৈধতার প্রশ্নটি – এর সঙ্গে যুক্ত ।

(A) অবরোহ যুক্তি  

(B) আরোহ যুক্তি 

(C) উপমা যুক্তি

(D) বৈজ্ঞানিক যুক্তি ৷ 

Ans: (B) আরোহ যুক্তি ।

 

  1. যুক্তির হেতুবাক্য সত্য হলে সিদ্ধান্ত কখনও মিথ্যা হতে পারে না । 

(A) নিশ্চিত 

(B) অনিশ্চিত 

(C) বৈধ 

(D) অবৈধ 

Ans: (C) বৈধ 

 

  1. যদি কোনো অবরোহ যুক্তির সিদ্ধান্ত সত্য হয় তবে যুক্তিটি- 

(A) বৈধ বা অবৈধ হবে 

(B) অবশ্যই বৈধ হবে 

(C) অবশ্যই অবৈধ হবে 

(D) এদের কোনোটিই নয় ।

Ans:  (A) বৈধ বা অবৈধ হবে 

 

  1. অবৈধ যুক্তির সিদ্ধান্ত সত্য হতে পারে না – 

(A) উক্তিটি সত্য ও মিথ্যা 

(B) উক্তিটি মিথ্যা 

(C) উক্তিটি সত্য 

(D) উক্তিটি সত্য বা মিথ্যা কোনোটিই নয় ।

Ans:  (B) উক্তিটি মিথ্যা 

 

  1. একটি অবৈধ অবরোহ যুক্তির আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তবাক্য উভয়ই হতে পারে – 

(A) উক্তিটি সত্য ও মিথ্যা উভয়ই 

(B) উক্তিটি মিথ্যা 

(C) উক্তিটি সত্য 

(D) উক্তিটি সত্য বা মিথ্যা কোনোটিই নয় ।

Ans:  (C) উক্তিটি সত্য 

 

  1. কোনো যুক্তির সিদ্ধান্ত মিথ্যা হলে যুক্তিটি – 

(A) বৈধ ও অবৈধ 

(B) অবৈধ 

(C) বৈধ 

(D) কোনোটিই নয় – হতে পারে । 

Ans: (A) বৈধ ও অবৈধ

 

  1. অনুমান যখন ভাষায় প্রকাশিত হয় তখন তাকে বলে— 

(A) অনুভূতি 

(B) যুক্তি 

(C) কল্পনা 

(D) সংবেদন । 

Ans: (B) যুক্তি 

 

  1. বৈধ অবরোহ যুক্তির যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত হবে– 

(A) সত্য 

(B) মিথ্যা 

(C) অনিশ্চিত 

(D) বিরোধী । 

Ans: (A) সত্য 

 

  1. তর্কবিদ্যা হলো একধরনের 

(A) আদর্শনিষ্ঠ বিজ্ঞান 

(B) বস্তুনিষ্ঠ বিজ্ঞান

(C) মানবিক বিজ্ঞান 

(D) নীতিবিজ্ঞান ৷

Ans: (A) আদর্শনিষ্ঠ বিজ্ঞান 

 

  1. যক্তিবিদ্যার ইংরেজি প্রতিশব্দ হলো 

(A) Logig 

(B) Logic 

(C) Logos 

(D) Logike . 

Ans: (B) Logic 

 

  1. “ তর্কবিদ্যা হলো এমন কতকগুলি নীতির আলোচনা , যা উত্তম যুক্তি থেকে মন্দ যুক্তিকে পৃথক করে , ” বলেন – 

(A) মিল 

(B) কান্ট 

(C) কোপি 

(D) রাসেল । 

Ans: (C) কোপি 

 

  1. যুক্তির অবয়ব কীসের দ্বারা গঠিত ? 

(A) পদের দ্বারা 

(B) বচনের দ্বারা 

(C) অবধারণ দ্বারা 

(D) অনুমান দ্বারা । 

Ans: (A) পদের দ্বারা 

 

  1. ইংরেজি ‘ Logic ‘ কথাটি কোন শব্দ থেকে উৎপন্ন হয়েছে ?

(A) ফরাসি শব্দ

(B) গ্রিক শব্দ

(C) ল্যাটিন শব্দ

(D) জার্মান শব্দ ।

Ans: (C) ল্যাটিন শব্দ

 

  1. যুক্তি কয় প্রকার ? 

(A) দুই

(B) তিন 

(C) চার 

(D) ছয় । 

Ans: (A) দুই 

 

  1. অবরোহ যুক্তিটি বৈধ হলে কখনোই এমন হয় না যে – 

(A) হেতুবাক্য ও সিদ্ধান্ত উভয়ই সত্য 

(B) হেতুবাক্য ও সিদ্ধান্ত উভয়ই মিথ্যা 

(C) হেতুবাক্য মিথ্যা কিন্তু সিদ্ধান্ত সত্য 

(D) হেতুবাক্য সত্য ও সিদ্ধান্ত সত্য । 

Ans: (C) হেতুবাক্য মিথ্যা কিন্তু সিদ্ধান্ত সত্য 

 

  1. কোন যুক্তির অবয়বগুলি নিরপেক্ষ বচন ? 

(A) অমাধ্যম 

(B) মাধ্যম 

(C) নিরপেক্ষ 

(D) সাপেক্ষ । 

Ans: (A) অমাধ্যম 

 

  1. বৈধতা কার ধর্ম ?

(A) বচনের 

(B) চিন্তার 

(C) যুক্তির 

(D) বাক্যের । 

Ans: (C) যুক্তির

 

  1. যুক্তিতে যে বচনের সত্যতা দাবি করা হয় তাকে কী বলে ? 

(A) হেতুবাক্য 

(B) অবয়ব 

(C) সিদ্ধাস্ত 

(D) আশ্রয়বাক্য । 

Ans: (C) সিদ্ধাস্ত

 

  1. অবৈধ অবরোহ যুক্তির হেতুবাক্য সত্য হলে সিদ্ধান্তটি  

(A) সত্য 

(B) মিথ্যা 

(C) সত্য ও মিথ্যা 

(D) অনিশ্চিত । 

Ans: (B) মিথ্যা

 

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক দর্শন – যুক্তি (প্রথম অধ্যায়) অবরোহমূলক তর্কবিদ্যা প্রশ্ন ও উত্তর | HS Philosophy Question and Answer : 

  1. সিদ্ধান্তবাক্য কাকে বলে ?

Ans: কোনো যুক্তিতে যে বাক্যকে প্রমাণ করা হয় , তাকেই বলে সিদ্ধাস্তবাক্য । 

  1. আরোহ অনুমানের আকারগত ভিত্তি কী ? 

Ans: আরোহ অনুমানের আকারগত ভিত্তি হলো — প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ ।

  1. নিয়ম আরোহের সমস্যা কী ?

Ans: আরোহের সমস্যা হলো— কীভাবে সামান্যীকরণ বৈধ হবে তা নির্ণয় করা । 

  1. বৈধতা ও সত্যতার মধ্যে পার্থক্য কী ? 

Ans: যুক্তির ধর্ম বৈধতা , কিন্তু সত্যতা হলো বচনের ধর্ম ।

  1. অবৈধ যুক্তি কাকে বলে ? 

Ans: যে যুক্তির আশ্রয়বাক্য সত্য অথচ সিদ্ধান্ত মিথ্যা তাকে অবৈধ যুক্তি বলে । 

  1. অবরোহ যুক্তির বৈধতা কীসের ওপর নির্ভরশীল ?

Ans: অবরোহ যুক্তির বৈধতা যুক্তির আকারের ওপর নির্ভরশীল । 

  1. আরোহের দু’টি গুরুত্বপূর্ণ চিহ্ন বা লক্ষণ উল্লেখ করো ।

Ans: আরোহের দু’টি গুরুত্বপূর্ণ চিহ্ন বা লক্ষণ হলো – যুক্তিবিদ্যা অতিক্রমণ ও সামান্যীকরণ । 

  1. যুক্তি কাকে বলে ?

Ans: অনুমান ভাষায় প্রকাশিত হলে তাকে যুক্তি বলে । 

  1. যুক্তির অবয়বগুলি কী ? 

Ans: যুক্তির অংশগুলিকে বলে যুক্তির অবয়ব । অর্থাৎ , যেসব বচন দিয়ে যুক্তি গঠন করা হয় সেগুলি পৃথকভাবে বা সম্মিলিতভাবে যুক্তির অবয়ব । যুক্তি প্রধানত দু’প্রকার অবরোহ যুক্তি ও আরোহ যুক্তি । উভয় প্রকার যুক্তি একাধিক বচন দ্বারা গঠিত হয় । এ বচনগুলিই যুক্তির অবয়ব । 

  1. অবরোহ যুক্তি কাকে বলে ? 

Ans: যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় , তাকে বর অবরোহ যুক্তি । 

  1. যুক্তি ও যুক্তির আকারের মধ্যে সম্পর্ক কী ?

Ans: একটি যুক্তি হলো তার নির্দিষ্ট যুক্তি আকারের নিবেশন দৃষ্টান্ত । 

  1. যুক্তির আকার কাকে বলে ? 

Ans: একাধিক বচনগ্রাহকের প্রতীকী কাঠামোকে যুক্তির আকার বলা হয় । 

  1. আরোহ যুক্তির দু’টি বৈশিষ্ট্য লেখো । 

Ans: আরোহ যুক্তির সিদ্ধান্ত সর্বদাই একাধিক যুক্তিবাক্য থেকে নিঃসৃত হয় । আরোহ যুক্তির সিদ্ধান্তটি আশ্রয়বাক্য অপেক্ষা সবসময় ব্যাপকতর হয় । 

  1. অবরোহ যুক্তির একটি দৃষ্টান্ত দাও । 

Ans: সকল মানুষ হয় মরণশীল জীব । সকল দার্শনিক হয় মানুষ । সকল দার্শনিক হয় মরণশীল জীব । 

  1. যুক্তিবিদ্যা কী নিয়ে আলোচনা করে ? 

Ans: যুক্তিবিদ্যা মূলত এমন কতকগুলি সূত্র বা বিধি নিয়ে আলোচনা করে , যেগুলি দিয়ে বৈধ যুক্তিকে অবৈধ যুক্তির দ্বারা পৃথক করা যায় । 

  1. নীতিবিদ্যার আলোচ্য বিষয় কী ? 

Ans: দর্শনের যে শাখা সামাজিক ব্যক্তির কল্যাণের প্রকৃতি নিয়ে আলোচনা করে , তা – ই হলো নীতিবিদ্যা ।

  1. অনুমান ও যুক্তির পার্থক্য কী ?

Ans: অনুমান হলো একটা মানসিক প্রক্রিয়া এবং অনুমানের ভাষাগত রূপই হলো যুক্তি । 

  1. যুক্তিবাক্য বা আশ্রয়বাক্য বা হেতুবাক্য কাকে বলে ?

Ans: যে বাক্য থেকে সিদ্ধান্তকে প্রতিষ্ঠা করা হয় তাকে যুক্তিবাক্য বা আশ্রয়বাক্য বা হেতুবাক্য বলে ।